Sustainable and Tourism (টেকসই এবং পর্যটন)

Sustainable Tourism | Bhutan Sustainable Tourism Society

Tourism and Changes: (পর্যটন এবং পরিবর্তন:)

If the process of achieving sustainable forms of development in a growing industry is a formidable challenge. the task takes on additional dimensions when set  against the many forces for change facing the industry as it moves into the next century. New spatial forms and settings must be anticipated as tourist developers seek to service a diverse and expanding array of interests and opportunities. (যদি ক্রমবর্ধমান শিল্পে উন্নয়নের টেকসই রূপ অর্জনের প্রক্রিয়াটি একটি কঠিন চ্যালেঞ্জ। পরবর্তী শতাব্দীতে যখন শিল্পের মুখোমুখি পরিবর্তনের জন্য অনেক শক্তির বিরুদ্ধে কাজ করা হয় তখন কাজটি অতিরিক্ত মাত্রা গ্রহণ করে। নতুন স্থানিক ফর্ম এবং সেটিংস প্রত্যাশিত হওয়া আবশ্যক কারণ পর্যটক ডেভেলপাররা বিভিন্ন এবং আগ্রহ এবং সুযোগের বিস্তৃত পরিসরে সেবা দিতে চায়।)

In a business sense, the professional component of tourism is constrained to keep abreast of change, and  in the many factors which help fashion in the travel market. (ব্যবসায়িক অর্থে, পর্যটনের পেশাগত উপাদানটি পরিবর্তনের সাথে সামঞ্জস্য রাখতে বাধা দেয় এবং ভ্রমণ বাজারে ফ্যাশনকে সহায়তা করে এমন অনেকগুলি বিষয়।)

Tourism shares with recreation generally, attributed of voluntary, discretionary behavior. People are free to choose to become tourists and to decide location, timing and duration, mode of travel, activities and costs to be deserved. Moreover, the process of choice is imperceptibly  influenced by pervasive adjustments to life-style, social customs, traditions and culture. (পর্যটন সাধারণত বিনোদনের সাথে ভাগ করে নেয়, যা স্বেচ্ছাসেবী, বিচক্ষণ আচরণের জন্য দায়ী। মানুষ পর্যটক হওয়ার জন্য বেছে নিতে এবং অবস্থান, সময় এবং সময়কাল, ভ্রমণের পদ্ধতি, ক্রিয়াকলাপ এবং প্রাপ্য হওয়ার খরচ নির্ধারণের জন্য স্বাধীন। তদুপরি, পছন্দের প্রক্রিয়াটি জীবনধারা, সামাজিক রীতিনীতি, traditions এবং সংস্কৃতির ব্যাপক সমন্বয় দ্বারা অনিবার্যভাবে প্রভাবিত হয়।)

Global Geopolitics: (বৈশ্বিক ভূরাজনীতি:)

The freeing-up of access to the countries of central and eastern Europe following the collapse of the Soviet Union, the removal of the Berlin wall and the reunification of Germany is a case in point. Moreover, the process of change is multifaceted and on going. (সোভিয়েত ইউনিয়নের পতন, বার্লিনের প্রাচীর অপসারণ এবং জার্মানির পুনর্মিলনের পর মধ্য ও পূর্ব ইউরোপের দেশগুলিতে প্রবেশাধিকার মুক্ত করা একটি গুরুত্বপূর্ণ বিষয়। তাছাড়া, পরিবর্তনের প্রক্রিয়া বহুমুখী এবং চলছে।)

On the negative side, Rwanda, Once known as the “Switzerland of Africa” has been effectively removed from the tourist scene by civil strife, while instability in several other nation states in hardly conductive to attracting tourists. (নেতিবাচক দিক থেকে, রুয়ান্ডা, যাকে একসময় “আফ্রিকার সুইজারল্যান্ড” বলা হত, গৃহযুদ্ধের মাধ্যমে পর্যটকদের দৃশ্য থেকে কার্যকরভাবে সরিয়ে ফেলা হয়েছিল, অন্য কয়েকটি দেশের রাজ্যে অস্থিতিশীলতা পর্যটকদের আকৃষ্ট করতে খুব কমই পরিবাহী ছিল।)

On the positive side, Zimbabwe, Botswana and Namibia are being rediscovered as destinations for ecotourism. Further south, the ending of apartheid and the emergence of majority rule in South Africa promise a new era for tourism in that region, and an opportunity to learn from the mistakes and successes elsewhere in implementing sustainable development. (ইতিবাচক দিক থেকে, জিম্বাবুয়ে, বতসোয়ানা এবং নামিবিয়াকে ইকোট্যুরিজমের গন্তব্য হিসেবে পুনরায় আবিষ্কার করা হচ্ছে। আরও দক্ষিণে, বর্ণবৈষম্যের অবসান এবং দক্ষিণ আফ্রিকায় সংখ্যাগরিষ্ঠ শাসনের উত্থান সেই অঞ্চলে পর্যটনের জন্য একটি নতুন যুগের প্রতিশ্রুতি দেয় এবং টেকসই উন্নয়ন বাস্তবায়নে অন্যত্র ভুল এবং সাফল্য থেকে শেখার সুযোগ দেয়।)

Socioeconomic Fluctuations:  (আর্থ -সামাজিক ওঠানামা:)

It is not necessary to go further than the most recent global recession to trace the impact which an economic downtown can have on tourism. Tourist flows worldwide experienced serve decline in the early 1990s as discretionary incomes fell and unemployment rose. Economic recovery has been slow and patchy matched by a positive, if hesitant, response in tourist activity, and regional contrasts in a return to previous levels. (একটি অর্থনৈতিক কেন্দ্রবিন্দু পর্যটনের উপর যে প্রভাব ফেলতে পারে তা খুঁজে বের করার জন্য সাম্প্রতিক বৈশ্বিক মন্দার চেয়ে বেশি এগিয়ে যাওয়ার প্রয়োজন নেই। 1990 এর দশকের গোড়ার দিকে বিশ্বব্যাপী পর্যটকদের প্রবাহ হ্রাস পেয়েছে কারণ বিবেচনার ভিত্তিতে আয় কমেছে এবং বেকারত্ব বেড়েছে। ইতিবাচক, যদি দ্বিধা, পর্যটক কার্যকলাপের প্রতিক্রিয়া, এবং পূর্ববর্তী স্তরে প্রত্যাবর্তনের ক্ষেত্রে আঞ্চলিক বৈপরীত্য দ্বারা অর্থনৈতিক পুনরুদ্ধার ধীর এবং ধীরগতির হয়।)

At the other end of the demographic spectrum it is becoming common place for younger, unaccompanied people to enter the tourist flows. Youth tourism, stimulated by a range of motives and underpinned again by “free” time, energy, a spirit of adventure, and a  perhaps restrained expectation, is a growing segment of tourism market. Changes in attitudes to marriage and family. To gender, sex and racial discrimination, are additional forces helping to fashion the tourism. (জনসংখ্যাতাত্ত্বিক বর্ণালীর অন্য প্রান্তে এটি অল্পবয়সী, সঙ্গহীন মানুষের পর্যটন প্রবাহে প্রবেশের সাধারণ জায়গা হয়ে উঠছে। যুব পর্যটন, বিভিন্ন উদ্দেশ্য দ্বারা উদ্দীপিত এবং “অবসর” সময়, শক্তি, দু: সাহসিকতার মনোভাব এবং সম্ভবত সংযত প্রত্যাশার দ্বারা আবারও নির্ভর করে, পর্যটন বাজারের একটি ক্রমবর্ধমান অংশ। বিয়ে এবং পরিবারের প্রতি দৃষ্টিভঙ্গির পরিবর্তন। লিঙ্গ, লিঙ্গ এবং জাতিগত বৈষম্য, পর্যটনকে ফ্যাশন করতে সাহায্যকারী অতিরিক্ত শক্তি।)

Whereas socioeconomic fluctuations can create difficulties for the tourism sector, those same societal changes and economic adjustments can lead to a more discerning tourism clientele. A great role for communities in tourism developments and more searching scrutiny of tourism proposals should help achieve the objective of sustainability. (যেখানে আর্থ -সামাজিক ওঠানামা পর্যটন খাতের জন্য অসুবিধা সৃষ্টি করতে পারে, সেই একই সামাজিক পরিবর্তন এবং অর্থনৈতিক সমন্বয় আরও বিচক্ষণ পর্যটন গ্রাহকদের দিকে নিয়ে যেতে পারে। পর্যটন উন্নয়নে সম্প্রদায়ের জন্য একটি দুর্দান্ত ভূমিকা এবং পর্যটন প্রস্তাবগুলির আরও অনুসন্ধান যাচাই করা উচিত স্থায়িত্বের লক্ষ্য অর্জনে সহায়তা করা।)

 

 

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.