সৌদি আরবের বাইরের কেউ এবার হজ করতে পারবে না

 

করোনাভাইরাস মহামারির কারণে এ বছর “সীমিত পরিসরে” হজ অনুষ্ঠিত করার সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব। সোমবার (২২ জুন) সৌদি সরকার এই সিদ্ধান্তের কথা জানায় বলে বার্তা সংস্থা এএফপি’র একটি প্রতিবেদনে বলা হয়।

এই সিদ্ধান্ত অনুযায়ী যারা ইতোমধ্যে সৌদি আরবে অবস্থান করছেন শুধুমাত্র তারাই এ বছর হজ পালন করতে পারবেন। এর অর্থ সৌদি আরবের বাইরের কেউ এ বছর হজ পালন করতে পারবে না। এই সিদ্ধান্তের ফলে প্রথমবারের মতো বাংলাদেশ থেকে কোনো হজযাত্রী মক্কায় যেতে পারবেন না। প্রতিবছর হজে কয়েক লাখ মানুষ সৌদি আরবের মক্কা নগরীতে জমায়েত হন। এই বিপুল সংখ্যক মানুষের সমাগম বর্তমান প্রেক্ষাপটে অত্যন্ত ঝুঁকিপূর্ণ। সৌদি আরবের হজ মন্ত্রণালয়কে উদ্ধৃত করে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থার একটি প্রতিবেদনে বলা হয়, “এ বছর হজে অংশগ্রহণকারীদের সংখ্যা সীমিত রাখা হয়েছে। দেশের (সৌদি আরব) বাইরের কেউ এ বছর হজ পালন করতে পারবে না। তবে দেশে অবস্থানরত বিদেশিরা হজ পালন করতে পারবেন। বর্তমান পরিস্থিতিতে হজের সময় স্বাস্থ্যগত সুরক্ষা নিশ্চিত করতে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।”

প্রসঙ্গত, সৌদি আরবে করোনাভাইরাস পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। এখন পর্যন্ত দেশটিতে প্রায় করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ১ লাখ ৬০ হাজার ছাড়িয়েছে এবং মৃত্যুবরণ করেছেন প্রায় দেড় হাজার মানুষ।

এর আগে, করোনাভাইরাস পরিস্থিতির কারণে বেশ কয়েকটি মুসলিম দেশ হজযাত্রা বাতিল করার সিদ্ধান্ত নেয়।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.