শিক্ষার্থীদের জন্য ‘ভার্চ্যুয়াল ইন্টার্নশিপ’

শিক্ষার্থীদের জন্য ‘ভার্চ্যুয়াল ইন্টার্নশিপ’

অনেক বিশ্ববিদ্যালয়েই স্নাতক সনদ পেতে হলে শেষ বর্ষে শিক্ষানবিশ (ইন্টার্নি) হিসেবে কাজের অভিজ্ঞতা অর্জন করতে হয়। বর্তমান পরিস্থিতে যেহেতু ক্যাম্পাস বন্ধ, প্রতিষ্ঠানগুলোতেও আগের মতো নিয়োগ হচ্ছে না, তাই শিক্ষানবিশ হিসেবে কাজের সুযোগ কিছুটা কমে গেছে। তবে একই সঙ্গে তৈরি হয়েছে অনলাইনে ইন্টার্নশিপ করার সুযোগ। শুধু শেষ বর্ষের শিক্ষার্থীরাই নন, ঘরে বসে যাঁরা সময়টা কাজে লাগাতে চান, আবেদনের যোগ্যতা অনুযায়ী চাইলে চেষ্টা করে দেখতে পারেন।

অনলাইনে শিক্ষানবিশ হিসেবে কাজ করার কয়েকটি সুযোগের কথা জেনে নেওয়া যাক।

বাংলালিংক

বিশ্ববিদ্যালয়ের শেষ বর্ষের শিক্ষার্থীদের জন্য মুঠোফোন সেবাদাতা প্রতিষ্ঠান বাংলালিংক শুরু করেছে ‘ভার্চুয়াল ইন্টার্নশিপ প্রোগ্রাম’। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন অনুমোদিত শিক্ষাপ্রতিষ্ঠানের শেষ বর্ষের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। পড়ালেখার পাশাপাশি সহশিক্ষা কার্যক্রমে অংশগ্রহণের অভিজ্ঞতাকে গুরুত্ব দেওয়া হবে।

ওয়াইএসএসই

শিক্ষানবিশ হিসেবে কাজের আবেদন গ্রহণ করছে ইয়ুথ স্কুল ফর সোশ্যাল এন্টারপ্রেনার্স (ওয়াইএসএসই)। চার মাসজুড়ে ‘ওয়ার্ক ফ্রম হোম’ পদ্ধতিতে সপ্তাহে ২০ ঘণ্টা কাজ করতে হবে। অ্যাডমিন-এইচআর, মার্কেটিং-পিআর, বিজনেস ডেভেলপমেন্ট, গ্রাফিক ডিজাইনসহ বিভিন্ন ক্ষেত্রে আগ্রহী শিক্ষার্থীদের আবেদন গ্রহণ করা হচ্ছে। যে কোনো পর্যায়ের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। ইংরেজি ভাষায় দক্ষতা ও মাইক্রোসফট অফিস সুটে দখল থাকলে অগ্রাধিকার পাওয়া যাবে।

জিইএম অ্যাপারেলস

পোশাক বিক্রয় প্রতিষ্ঠান জিইএম অ্যাপারেলসে ‘কনটেন্ট ম্যানেজমেন্ট’ ও ‘গ্রাফিক ডিজাইন’ টিমে কাজের জন্য শিক্ষার্থীদের কাছ থেকে আবেদন গ্রহণ করা হচ্ছে। প্রথম থেকে চতুর্থ বর্ষের শিক্ষার্থীরা এই ‘ভার্চুয়াল ইন্টার্নশিপ’ এর জন্য আবেদন করতে পারেন। গ্রাফিক ডিজাইনে শিক্ষানবিশির জন্য আবেদন করতে হলে অ্যাডোব ফটোশপ ও অ্যাডোব ইলাস্ট্রেটর এর কাজ জানা জরুরি। কাজ করতে হবে ৩ মাস।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.