রোদ না ঢুকলেও বারান্দায় বাগান করার উপায়

বারান্দায় বাগান করতে চান? অথচ রোদ পড়ে না, জেনে নিন কোন কোন গাছ দিয়ে আপনার ভালোবাসার বারান্দা সাজিয়ে তুলতে পারবেন।

কংক্রিটের শহরে সবুজ প্রকৃতি যেন অধরা। তাই কিছু মানুষ নিজের এক টুকরো সাধের বারান্দাকে রঙিন টব এবং তাতে গাছ লাগিয়ে সবুজ রঙের ছোঁয়া পেতে চান তাঁরা। আপনিও যদি সেই দলের হয়ে থাকেন তাহলে নিজের ফ্ল্যাট বাড়ির বারান্দায় গড়ে তুলুন এক টুকরো সবুজ বাগান।

কিন্তু গাছের পরিচর্যার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেবেন। মূলত আপনার পছন্দ গাছ নার্সারি থেকে কিনে এনে বারান্দায় রাখলেই যে তা জলজ্যান্ত থাকবে এমনটা কিন্তু একেবারেই নয়। তাই গাছ লাগানোর আগেই জেনে নিন কয়েকটি উল্লেখযোগ্য বিষয়।

প্রথমে আগে দেখে নিন আপনার বারান্দায় ঠিক কোন সময় কতক্ষণ রোদে ঢোকে। যদি দিনের শুরুতে পূর্বের রোদ আপনার বারান্দায় পড়ে, তাহলে নিশ্চিন্তভাবে ফুল গাছ লাগানোর সিদ্ধান্ত নিতে পারেন আপনি। এমনকি যদি পশ্চিমের রোদ ঢোকে সেক্ষেত্রেও ফুল গাছ লাগানোর ভাবনাচিন্তা করতে পারেন।

বারান্দায় লাল নীল হলুদ সবুজ ফুল ভরে থাকলে তা খুবই সুন্দর ও মনোরম শোভা দেয়। কিন্তু তার জন্য প্রয়োজন ধৈর্য-রোদ-ছায়া-জল ও নানা রকমের যত্ন-আত্তি। আর তা না হলে সাধের বারান্দা কিন্তু মরা কাঠ হয়ে থাকবে। রাস্তার ধারে ফ্লাট বা বাড়ি হলে কিংবার বাড়ির পাশে নির্মাণের কাজ হলে, প্রথমে আগলে রাখুন নিজের বারান্দাকে। কারণ বাগানের জন্য সবচেয়ে বড় শত্রু এই ধুলোবালি।

আপনার বারান্দায় রোদ প্রবেশ করলে, টগর গোলাপ অপরাজিতা জুই দোলনচাঁপা অর্কিড বেলি হাসনাহেনা ফুলের গাছ লাগাতে পারেন। আর যদি রোদ না ঢোকে তাহলে নানা ধরনের পাতাবাহার গাছ দিয়ে সাজিয়ে তুলতে পারেন আপনার ছোট্ট বারান্দা। এক্ষেত্রে এরিকা পাম, মানিপ্লান্ট গাছ লাগাতে পারেন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.