রেকর্ড দামে বিক্রি হলো সুপার মারিও ৬৪ ভিডিও গেম

রেকর্ড ভঙ্গ করে ১৫ লাখ ডলারে নিলামে বিক্রি হলো সুপার মারিও ৬৪ গেম। একেবারে সিল করা ভিডিও গেমের একটি কপি এই দামে বিক্রি হয়েছে নিলামে। এর মধ্য দিয়ে ভিডিও গেমের সর্বোচ্চ দামে বিক্রির রেকর্ড গড়লো সুপারি মারিও ৬৪। ১৯৯৬ সালে ‘নাইনটেন্ডো ৬৪’ নামে এই গেম চালু করা হলে প্রথমদিকে ৩ডি প্লাটফর্মে যেসব প্রভাবশালী গেমস ছিল, তার মধ্যে এটি অন্যতম হয়ে ওঠে। নিলামকারী হেরিটেজ অকশন বলেছে, তাদের কাছে এই গেমসের ৫টি কপি আছে সুরক্ষিত অবস্থায়। এর দুদিন আগে আরেকটি গেম ‘লিজেন্ড অব জেলডা’ বিক্রি হয় রেকর্ড দামে। নাইনটেন্ডো এন্টারটেইনমেন্ট সিস্টেমের (এনইএস) এই গেমটি শুক্রবার বিক্রি হয় ৮ লাখ ৭০ হাজার ডলারে। তখন এটাই ছিল সর্বোচ্চ দামে বিক্রি হওয়া কোন গেমস।

কিন্তু তার রেকর্ডকে ভেঙে দিয়েছে সুপার মারিও ৬৪। ভিডিও সংগ্রহকারক প্রতিষ্ঠান ওয়াটা একে ৯.৮এ প্লাস প্লাস হিসেবে রেটিং করেছে। এর অর্থ হলো, এটি একেবারে পারফেক্ট অবস্থায় আছে, একদম সিল করা অবস্থায় আছে এবং একদম নতুন আছে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

তবে নিলামে উঁচু দামে বিক্রির জন্য উচ্চ মাত্রায় রেটিং কোনো গ্যারান্টি নয়। বিক্রিতে তা সহায়তা করে। একই নিলামে সুপার মারিও ৬৪-এর আরেকটি কপি বিক্রি হয়েছে মাত্র ১৩ হাজার ২০০ ডলারে। এটির রেটিং ছিল ৯.৬ এ প্লাস প্লাস। নাইনটেন্ডো ৬৪ সিস্টেমের সবচেয়ে বেশি বিক্রির গেমস ছিল সুপার মারিও ৬৪। ভিডিও গেমসের ইতিহাসে একে দেখা হয়, সবচেয়ে গুরুত্বপূর্ণ গেমস হিসেবে। কারণ, এতেই প্রথম মারিওকে ত্রিমাত্রিক ডাইমেনশনে চলাফেরা করতে দেখা যায়।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.