মেদ ঝরাতে লেবু পানি, কিন্তু জানেন কি ক্ষতির দিক?

মেদ ঝরানোর জন্য রোজ সকালে খালি পেটে লেবু পানি চুমুক দিচ্ছেন? বাড়তি ফলের আশায় অনেকেই আবার দিনে একাধিক বার লেবু পানি খেয়ে থাকেন। কিন্তু জানেন কি, লেবু পানি শুধু উপকার নয়, কিছু কিছু ক্ষেত্রে এই পানীয় শরীরের ক্ষতিও করে। এই পানীয়টি পান করার আগে জেনে নিন কী কী সমস্যা দেখা দিতে পারে।

দাঁতের ক্ষতি হয়

লেবুর মধ্যে ভরপুর মাত্রায় সাইট্রিক অ্যাসিড। এই অ্যাসিড শরীরের পক্ষে ভাল। বেশি পরিমাণে সাইট্রিক অ্যাসিড খেতে শুরু করলে দাঁতের এনামেল বা আস্তরণে ক্ষয় দেখা দেয়। ফলে বেশি পরিমাণে লেবু পানি খাওয়া থেকে দূরে থাকুন। তাছাড়াও অধিক মাত্রায় সাইট্রিক অ্যাসিড খেলে মুখে ঘা-ও হতে পারে।

ফাইল ছবি

গ্যাস ও পেটে ব্যথার সমস্যা

লেবু এমনিতে পেটের জন্য বেশ উপকারী। লেবুতে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট পেটের স্বাস্থ্য ভাল রাখতে পারে। তবে অধিক মাত্রায় লেবু পানি খেলে পেটের গন্ডগোলও হতে পারে। যাদের অম্বলের সমস্যা রয়েছে তাদের ক্ষেত্রেও এই পানীয় নিয়মিত না খাওয়াই শ্রেয়।

মাইগ্রেন ব্যথা বাড়ে

বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে যে, সাইট্রিক অ্যাসিড যুক্ত খাবার অত্যধিক মাত্রায় খেলে মাইগ্রেনের ব্যথা বাড়তে পারে। তাই যাদের এই সমস্যা রয়েছে, তারা অবশ্যই সতর্ক থাকুন।

ঘন ঘন প্রস্রাবের সমস্যা

অতিরিক্ত মাত্রায় লেবু পানি পান করার ফলে ঘন ঘন প্রস্রাবের সমস্যা মাথাচাড়া দিয়ে ওঠে। লেবুর রসে থাকা অ্যাসকরবিক অ্যাসিড থাকে যা মূত্রবর্ধক। পিত্তাশয়ে ঘন ঘন মূত্র উৎপাদন বৃদ্ধি করে এই অ্যাসিড। সুত্র আনন্দবাজার পত্রিকার।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.