মুখ থুবড়ে পড়ছে ইউরোপীয় আকাশ ভ্রমণ

করোনাকালে বিমান পরিবহনের ক্ষেত্রে দেশগুলোর নীতিগত সমন্বয়হীনতার কারণে চলতি বছর ইউরোপে যাত্রীবাহী ফ্লাইটের সংখ্যায় প্রত্যাশার চেয়েও বেশি পতন হবে। ইউরোপের এয়ার ট্রাফিক নজরদারি সংস্থা ইউরোকন্ট্রোল জানিয়েছে, ২০২০ সালে অঞ্চলটিতে মোট ট্রিপের সংখ্যা দাঁড়াবে সর্বোচ্চ ৬০ লাখে, যা গত বছরের চেয়ে ৫৫ শতাংশ কম। একই সঙ্গে এ সংখ্যা গত এপ্রিলে দেয়া ৭০ লাখ ট্রিপের পূর্বাভাসের চেয়েও কম। খবর এএফপি।

ইউরোকন্ট্রোলের প্রধান ব্রেনান এক বিবৃতিতে বলেন, সত্যি বলতে আমরা এখন আকাশ ভ্রমণে প্রবৃদ্ধি থেকে উল্টো পথে হাঁটছি। বিষয়টি পুরো শিল্প খাতের জন্যই উদ্বেগজনক। তার মতে, ভাইরাস সংক্রমণের এ সময়ে বিমান পরিবহন নিয়ে দেশগুলোর মধ্যে সমন্বয়হীনতা রয়েছে। এমনকি ইউরোপীয় ইউনিয়নের এভিয়েশন সেফটি এজেন্সি ও ইউরোপিয়ান সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন এবং কন্ট্রোল এ বিষয়ে ভালো পরামর্শ দিলেও সমন্বয়হীনতা দূর হচ্ছে না।

সব মিলিয়ে ইউরোপে বর্তমানে আকাশ ভ্রমণ নিয়ে বিভ্রান্তি কাজ করছে। পাশাপাশি যাত্রীদের মনোবলও ভেঙে পড়ছে। তাছাড়া পুনরায় ভাইরাস সংক্রমণের শঙ্কা পুরো পরিস্থতিকে আরো ঘোলাটে করে তুলেছে। এ অবস্থায় ইউরোকন্ট্রোল ইইউর দেশগুলোকে নিরাপদ আকাশ ভ্রমণ নিশ্চিতের লক্ষ্যে স্বাস্থ্যবিধিবিষয়ক নীতিমালায় সমন্বয় সাধনের জন্য অনুরোধ করেছে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.