মালয়েশিয়ায় ফিরে যেতে সরকারের সহযোগিতা চান ছুটিতে আসা প্রবাসীরা

দ্রুত কর্মস্থলে ফিরে যেতে সরকারের সহযোগিতা কামনা করেছেন মালয়েশিয়া থেকে দেশে ছুটিতে এসে আটকেপড়া প্রবাসীরা। এ ব্যাপারে কূটনৈতিক তৎপরতা বৃদ্ধি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেন তারা।

মঙ্গলবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে ছুটিতে আসা মালয়েশিয়া প্রবাসীরা আয়োজিত এক মানববন্ধনে এ দাবি জানানো হয়। মানববন্ধনে শতাধিক মালয়েশিয়া প্রবাসী অংশ নেন।

মালয়েশিয়া ফেরত যেতে সরকারের কূটনৈতিক তৎপরতা জোড়দারের দাবি জানানোর পাশাপাশি যতদিন তারা মালয়েশিয়ায় কর্মস্থলে ফিরতে পারবেন না তাদের আর্থিক সহায়তা প্রদানের জন্য দাবি তোলা হয় এই মানববন্ধনে।

মানববন্ধনে প্রবাসীরা বলেন, মালয়েশিয়া থেকে কেউ সাত মাস কেউ আট মাস আগে ছুটিতে দেশে এসেছিলেন ৩-৪ মাসের ছুটি শেষে আবার ফিরে যাবেন কর্মস্থলে। ছুটি ও ভিসার মেয়াদ শেষ হলেও তারা যেতে পারছেন না। করোনাভাইরাসের কারণে মালয়েশিয়ায় বিদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা থাকায় তাদের আর ফেরা হয়নি। কবে উঠবে নিষেধাজ্ঞা, কবে তারা ফিরতে পারবেন তার কোনো নিশ্চয়তা নেই। এ অবস্থায় দেশে ফেরা প্রবাসীরা স্ত্রী-সন্তান নিয়ে খুব কষ্টে দিনাতিপাত করছেন।

মানববন্ধনে জসিম উদ্দিন, সাদ্দাম হোসেন, মো: মোস্তফা প্রমুখ বক্তব্য রাখেন।

করোনাভাইরাস মহামারির কারণে বাংলাদেশ ও মালয়েশিয়ার আকাশপথে যোগাযোগ বন্ধ হয় মার্চে। পরবর্তীতে জুলাই মাসে শর্ত সাপেক্ষে ট্রানজিট যাত্রী ও মালয়েশিয়ার রেসিডেন্স পারমিটধারী, পেশাজীবী, শিক্ষার্থীদের প্রবেশের অনুমতি দেয়া হয়। তবে বাংলাদেশি প্রবাসী শ্রমিকদের মালয়েশিয়ায় যেতে ও দেশে ফেরার সুযোগ দেয়া হয়নি। কয়েকটি এয়ারলাইন্স ফ্লাইট শুরু ঢাকা-মালয়েশিয়া রুটে। তবে ৪ সেপ্টেম্বর ঢাকায় মালয়েশিয়া হাইকমিশন জানিয়েছে, ৭ সেপ্টেম্বর থেকে বাংলাদেশসহ ২৩ দেশের রেসিডেন্স পারমিটধারী, পেশাজীবী, শিক্ষার্থীদের প্রবেশে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে অনির্দিষ্টকালের জন্য।


Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.