ভিসার আবেদন নিচ্ছে মার্কিন দূতাবাস

US Embassy accepting applications to renew nonimmigrant visas | Dhaka  Tribune

করোনা প্রাদুর্ভাবের বিস্তার রোধের প্রেক্ষাপটে প্রায় ৬ মাস বন্ধ থাকার পর ভিসা কার্যক্রম পুরোপুরি চালু করতে যাচ্ছে ঢাকাস্থ মার্কিন দূতাবাস। ইতোমধ্যে বি-১/ বি-২ ভিসার আবেদন গ্রহণ শুরু হয়েছে। পর্যায়ক্রমে অন্য ক্যাটাগরির ভিসা আবেদন নেয়াও শুরু হবে শিগগির।সোমবার এক ভার্চুয়াল ব্রিফিংয়ে এ নিয়ে কথা বলেন দূতাবাসের কনস্যুলার সেকশনের প্রধান উইলিয়াম ডোয়ারস ও ডেপুটি চিফ অব কনস্যুলার কেলি আইরি। দূতাবাসের সরবরাহ করা তথ্য মতে, যাদের বি১/বি২ ভিসার মেয়াদ গত ২৪ মাসের মধ্যে শেষ হয়েছে, তারা ভিসা নবায়নের জন্য এখনই আবেদন করতে পারেন। গত ৪ ঠা অক্টোবর থেকে ওই ক্যাটাগরির আবেদন গ্রহণ শুরু হয়েছে। বি১/বি২ (পর্যটন, ব্যবসা, এবং মেডিকেল) ভিসা ছাড়াও ইতোপূর্বে ঘোষিত সি, সি১/ডি, এফ, জে, এম, ও, এবং কিউ শ্রেণিভুক্ত নন-ইমিগ্র্যান্ট ভিসার আবেদন গ্রহণের প্রক্রিয়াও শুরু হয়েছে জানিয়ে দূতাবাস কর্মকর্তা বলেন, যারা ভিসার জন্য আবেদন করবেন তাদেরকে একথা মনে রাখার জন্য অনুরোধ করা যাচ্ছে যে, কোভিড-১৯ এর কারণে ভিসা প্রক্রিয়াকরণের কাজ শেষ হতে ছয় সপ্তাহ পর্যান্ত সময় লাগতে পারে। এক্ষেত্রে পরামর্শ দেয়া হয়, ভ্রমণের তারিখ বিবেচনা সাপেক্ষে যথেষ্ট সময় হাতে রেখে ভিসার জন্য আবেদন করতে।

কর্মকর্তা বলেন, এখন পর্যন্ত এফ১ (শিক্ষার্থী) এবং এফ২ (শিক্ষার্থীদের স্বামী/স্ত্রী এবং/অথবা ২১ বছরের কম বয়সী অবিবাহিত সন্তান)-সহ অন্য কোন ধরনের নন-ইমিগ্র্যান্ট শ্রেণিভুক্তদের নতুন ভিসার আবেদন গ্রহণের প্রক্রিয়া শুরু করা সম্ভব হয়নি। তবে বিশেষ জরুরি পরিস্থিতিতে অবিলম্বে যুক্তরাষ্ট্রে যেতে হবে এমন আবেদনকারীদের জরুরি ভিসা সেবা দেয়া দূতাবাস অব্যাহত রেখেছে।

ভিসা সংক্রান্ত বিষয়ে আরো বিস্তারিত তথ্যের জন্য ওয়েবসাইট: https://www.ustraveldocs.com/bd/bd-niv-expeditedappointment.asp ভিজিট করতে বলা হয়েছে।

দূতাবাসের তথ্য মতে, কোভিড-১৯ মহামারির কারণে সাক্ষাৎকার ছাড়াই নন-ইমিগ্র্যান্ট ভিসার নবায়ন-যোগ্যতার মেয়াদ ২৪ মাস পর্যন্ত বাড়ানো হয়েছিল। অর্থাৎ নির্দিষ্ট শ্রেণিভুক্ত নন-ইমিগ্র্যান্ট ভিসার মেয়াদ শেষ হওয়ার পর যদি ২৪ মাস পার না হয়ে থাকে, তাহলে আবেদনকারী বিনা সাক্ষাৎকারে নন-ইমিগ্র্যান্ট ভিসা নবায়নের জন্য আবেদন করতে পারবেন। এই সুবিধাটি ২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত কার্যকর থাকবে। বিনা সাক্ষাৎকারে বি১/বি২, সি, সি১/ডি, এফ, জে, এম, ও এবং কিউ, শ্রেণির ভিসা নবায়নের জন্য আবেদন করতে: https://bd.usembassy.gov/visas/nonimmigrant-visas/ এই ওয়েব সাইট দেখতে পরামর্শ দিয়ে মার্কিন দূতাবাস বলেছে, যোগ্য আবেদনকারীদের www.ustraveldocs.com/bd ওয়েবসাইটে লগ ইন করতে হবে এবং/অথবা তাদের প্রোফাইল বা ব্যক্তিগত তথ্যাদি অনলাইনে হালনাগাদ করতে হবে। এরপর তারা সংশ্লিষ্ট ভিসা ফি প্রদান করে নিজেদের আবেদনপত্র দূতাবাস কর্তৃক নির্ধারিত কেন্দ্রে জমা দেবেন: https://bd.usembassy.gov/important-notice-regarding-changes-visa-collection-center/ এই এড্রেস এ প্রবেশ করে।

দূতাবাস আবেদন পাওয়ার পরে, কনস্যুলার অফিসার পর্যালোচনা করে নির্ধারণ করবেন যে আবেদনকারীর ব্যক্তিগত সাক্ষাৎকারের প্রয়োজন আছে কি না?
যাদের সাক্ষাৎকারের প্রয়োজন হবে তারা নিয়মিত ভিসা কার্যক্রম চালু হলে সাক্ষাৎকারের জন্য সময় নিতে পারবেন। দূতাবাসের নোটিশ মতে, নিয়মিত ভিসা কার্যক্রম শুরু না করা পর্যন্ত ভিসা আবেদনের জন্য প্রদত্ত ফি (এমআরভি) বৈধ থাকবে এবং এটি ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সাক্ষাৎকারের অ্যাপয়েন্টমেন্টের জন্য ব্যবহার করা যাবে।

শিক্ষার্থী ভিসা আবেদনকারীদের পুনরায় মনে করিয়ে দূতাবাস বলেছে, শুধু সেই সকল শিক্ষার্থীর সাক্ষাৎকার-ছাড়া ভিসা নবায়নের আবেদন গ্রহণ করা হবে, যারা একই শিক্ষা প্রতিষ্ঠানে পূর্বেকার বিষয় নিয়েই লেখাপড়া চালিয়ে যেতে ইচ্ছুক। এছাড়া এফ২ ভিসা স্ট্যাটাসে থাকা শিক্ষার্থীদের স্বামী/স্ত্রী এবং/অথবা ২১ বছরের কম বয়সী অবিবাহিত সন্তানদের জন্য ভিসা নবায়নের আবেদন গ্রহণ করা হবে। ভিসা সংক্রান্ত সর্বশেষ সংবাদ পেতে দূতাবাসের বাংলা ভাষার ওয়েবসাইট (https://bd.usembassy.gov/bn/) এবং ইংরেজি ভাষার ওয়েবসাইট (https://bd.usembassy.gov/), ফেসবুক (https://www.facebook.com/bangladesh.usembassy), এবং টুইটার (https://twitter.com/usembassydhaka) দেখতেও পরামর্শ দেয়া হয়েছে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.