ভাওয়াল রাজবাড়ি, গাজীপুর

ভাওয়াল রাজবাড়ী গাজীপুর জেলার জয়দেবপুরে অবস্থিত। ভাওয়াল এস্টেট আধুনিক বাংলাদেশের বাংলায় একটি বৃহত জমিদারী সম্পত্তি ছিল। এস্টেটের অন্তর্গত অঞ্চলটি বর্তমানে গাজীপুর জেলার অন্তর্গত। ভাওয়াল এস্টেটের সর্বাধিক বিখ্যাত রাজধানী ছিল চৌইরা মিহ বাড়ি, যেখানে জমিদার ফজল গাজী থাকতেন। তিনি ছিলেন বারো-ভূঁইয়দের অন্যতম (বাংলার দ্বাদশ জমিদার)।

মোগল বিজয়ের আগে ভাওয়াল এস্টেট ভাওয়ালের গাজীদের অন্তর্ভুক্ত ছিল। প্রথম পরিচিত গাজী ছিলেন ফজল গাজী, যিনি শের শাহ সুরিকে একটি কামান দিয়েছিলেন ‘আজ ফজল গাজী’ এর উপরে। ভাওয়ালের রাজারা মুন্সীগঞ্জের অন্তর্গত বজ্রયોગিনী গ্রাম থেকে এসেছিলেন। ১৯৫১ সালে ভাওয়ালের রাজধানী ছোইরা মেহে বারিতে জমিদারী ব্যবস্থা বিলুপ্ত না হওয়া পর্যন্ত তাঁর পরিবার ভাওয়ালকে শাসন করে।

জমিদার জলাশয়টি বিশাল আকারের একটি, তবে এখনই এটি সরকার দখল করেছে। এটি একটি বিশাল ম্যানশন যা 350 টিরও বেশি কক্ষ রয়েছে। যদিও এটি একটি জমিদার প্রাসাদ তবে এটি একটি আধুনিক বাড়ির মতো দেখাচ্ছে। কিভাবে যাব: Dhakaাকা থেকে সেখানে যাওয়ার জন্য বেশ কয়েকটি বাস পরিষেবা রয়েছে। বাসটি ব্যবহার করে আপনাকে প্রথমে শিববাড়িতে আসতে হবে। সেখান থেকে রিকশা ব্যবহার করে আপনি সহজেই ভাওয়াল রাজবাড়িতে পৌঁছতে পারবেন।

যেভাবে যাবেন :

Dhakaাকা থেকে সেখানে যাওয়ার জন্য বেশ কয়েকটি বাস পরিষেবা রয়েছে। বাসটি ব্যবহার করে আপনাকে প্রথমে শিববাড়িতে আসতে হবে। সেখান থেকে রিকশা ব্যবহার করে আপনি সহজেই ভাওয়াল রাজবাড়িতে পৌঁছতে পারবেন।

ট্রেনে করে যাতায়াত করা যায়। ঢাকা থেকে জয়দেবপুরগামী ট্রেনে করে যাতায়াত করা যায়। ঢাকা থেকে জয়দেবপুরগামী ট্রেনে চেয়ার কোচে ৬৫ টাকা ভাড়া।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.