বিমান ও পর্যটন খাতে বরাদ্দ ৭ হাজার ৪ কোটি

বেসামরিক বিমান চলাচল ও পর্যটন খাতে সাত হাজার চার কোটি টাকা বাজেট বরাদ্দ বাড়ানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল।

চলতি অর্থবছরে বেসরকারি বিমান ও পর্যটন খাতে বরাদ্দ ছিল চার হাজার ৩৮৫ কোটি টাকা। ২০২২-২৩ অর্থবছরের জন্য বৃহস্পতিবার (৯ জুন) পর্যটন খাতের বিকাশে তিনি সুনির্দিষ্ট কিছু প্রস্তাব তুলে ধরেন।

সংসদে বাজেট উপস্থাপনকালে অর্থমন্ত্রী বলেন, পর্যটন খাতকে সমৃদ্ধ করার জন্য আন্তর্জাতিক মানের আবাসন ও বিনোদন সুবিধা নিয়ে কক্সবাজার জেলার সাবরাং টুরিজম পার্ক এবং সোনাদিয়ায় ইকো টুরিজম পার্ক স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। করোনার সময় দেশের পর্যটন শিল্প মারাত্মক বিপর্যয়ের মধ্যে পড়ে। এ পরিস্থিতিতে এ শিল্পকে সহায়তা করার জন্য ১ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ প্রদান করা হয়েছে। বাংলাদেশের পর্যটন সম্ভাবনাময় এলাকাগুলোর উন্নয়নে সরকারি অর্থায়নে ১০টি প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে।

দেশে আন্তর্জাতিক মানের বিমান পরিবহন ব্যবস্থা গড়ে তুলতে সরকার উদ্যোগ নিয়েছে জানিয়ে আ হ ম মোস্তফা কামাল বলেন, বাংলাদেশের অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বিমানবন্দরগুলোর সক্ষমতা বৃদ্ধি করতে সরকার বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করেছে। এর মধ্যে ২০২৩ সালের মধ্যে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের কাজ সম্পন্ন করার লক্ষ্য নিয়ে এগিয়ে চলেছে। কক্সবাজার বিমানবন্দরের নতুন টার্মিনালের নির্মাণকাজও পুরোদমে এগিয়ে চলছে। সৈয়দপুর বিমানবন্দরকে আন্তর্জাতিক বিমানবন্দরের উন্নীত করার জন্য প্রকল্প প্রণয়ন করা হচ্ছে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.