বিদেশি শিক্ষার্থীদের ফেরত পাঠানোর পরিকল্পনা বাতিল যুক্তরাষ্ট্রে

যুক্তরাষ্ট্রের ইমিগ্রেশন এন্ড কাস্টমস এনফোর্সমেন্ট (আইসিই) ঘোষিত আন্তর্জাতিক শিক্ষার্থীদের ভিসা সংক্রান্ত রুল বাতিল করে দিয়েছে আদালত। অনলাইনে যেসব শিক্ষার্থী পড়াশোনা করছেন, তাদেরকে যার যার দেশে ফিরে যেতে বলা হয়েছিল আইসিইর নির্দেশনায়। এতে অভিজাত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে থাকা বিদেশি শিক্ষার্থী এবং প্রশাসনের মধ্যে ক্ষোভ সৃষ্টি হয়। ফলে হার্ভার্ড এবং এমআইটি সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ওই সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে আদালতে আবেদন করে।

এর প্রেক্ষিতে ফেডারেল বিচারক অ্যালিসন বারো সংক্ষিপ্ত শুনানিতে জানান, সরকার ওই সিদ্ধান্ত বাতিল করতে সম্মত হয়েছে। একই সঙ্গে এই নির্দেশনা বাস্তবায়নের সিদ্ধান্তও বাতিল হয়েছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি ও বিবিসি। এতে বলা হয়, এ মাসের শুরুর দিকে আইসিই ঘোষিত নির্দেশ ব্লক করে দিতে আবেদন জানিয়েছিল হার্ভার্ড ও এমআইটি।

অনলাইনে পড়াশোনা করা শিক্ষার্থীদের দেশে ফিরে যাওয়ার নির্দেশ সম্বলিত এই উদ্যোগকে দেখা হয় প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প প্রশাসনের শিক্ষা প্রতিষ্ঠানের ওপর চাপ সৃষ্টি হিসেবে। এসব প্রতিষ্ঠান করোনা ভাইরাস মহামারির মধ্যে খুলে দেয়ার প্রক্রিয়ায় রয়েছে। তারা আবেদনে জানিয়েছে, এমন নির্দেশের ফলে শিক্ষার্থীদের ভয়াবহ ক্ষতি হবে। এটা তার ব্যক্তির ক্ষতি এবং একই সঙ্গে অর্থনৈতিক ক্ষতি হবে। যুক্তরাষ্ট্রে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ১০ লাখের বেশি আন্তর্জাতিক শিক্ষার্থী রয়েছেন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.