ঘুরে আসুন বাংলার তাজমহল

banglar taj mahal এর ছবির ফলাফল

সম্রাট শাহজাহানের অনুপম ভালোবাসার নিদর্শন আগ্রার তাজমহল। ভালোবাসার অমর নায়ক হিসেবে মধ্যযুগে পৃথিবীর সপ্তাশ্চর্যের একটি আশ্চর্য স্থাপনা রচিত হয়েছিল তার হাত দিয়ে। স্ত্রী মমতাজের ভালোবাসায় সিক্ত সম্রাট ভালোবাসার পিয়াসুদের কাছে আজও অমর। যাদের সাধ্য নেই ভারতে গিয়ে আগ্রার তাজমহল দেখার অথচ মনের কোণে সাধ লুকিয়ে আছে, তাদের মনের সাধ কিছুটা হলেও লাঘব হবে নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁয়ের অন্তর্গত জামপুর ইউনিয়নের পেরাব গ্রামে নির্মিত বাংলার তাজমহল দেখে।

banglar taj mahal এর ছবির ফলাফল

২০০৩ সালে এর কাজ আনুষ্ঠানিকভাবে শুরু করে, ২০০৮ সালের ডিসেম্বরে বেশ ঘটা করে এর উদ্বোধন করা হয়। সুলতানি আমলের প্রসিদ্ধ সুলতান গিয়াসউদ্দীন আযম শাহ আর বার ভূঁইয়ার অন্যতম শ্রেষ্ঠ বীর ঈশা খাঁর রাজধানীখ্যাত সোনারগাঁয়ের এ আধুনিক স্থাপত্যশৈলীতে নির্মিত বাংলার তাজমহল এখন পর্যটকদের অন্যতম আকর্ষণ। তাজমহল সংশ্লিষ্ট জায়গার পরিমাণ প্রায় ১৮ বিঘা। তবে আশপাশে পর্যটনের জন্য প্রায় ৫২ বিঘা জায়গা সংরক্ষিত রয়েছে।

banglar taj mahal এর ছবির ফলাফল

বাংলার তাজমহল আগ্রার তাজমহলের মডেলেই গড়া হয়েছে। তাজমহলের মূল ভবনে স্বচ্ছ ও দামি পাথরে মোড়ানো। এর অভ্যন্তরে আহসানউল্লাহ্ মনি ও তার স্ত্রী রাজিয়া দ্’ুজনের সমাধির স্থান রক্ষিত আছে। চার কোণে চারটি বড় মিনার, মাঝখানে মূল ভবন, সম্পূর্ণ টাইলস করা। সামনে পানির ফোয়ারা, চারদিকে ফুলের বাগান, দুই পাশে দর্শনার্থীর বসার স্থান। এখানে রয়েছে শীতাতপ নিয়ন্ত্রিত রাজমনি ফিল্ম সিটি, রেস্তোরাঁ, উন্নতমানের খাবার-দাবারের পাশাপাশি, যারা গ্রুপে বা পিকনিকে আসতে চান তাদের জন্য ও ব্যবস্থা রয়েছে।

banglar taj mahal এর ছবির ফলাফল

রয়েছে রাজমনি ফিল্ম সিটি স্টুডিও। ইচ্ছা করলে যে কোনো দর্শনার্থী এখানে ছবি উঠাতে পারবেন। তাজমহলকে ঘিরে বাইরে গড়ে উঠেছে বিভিন্ন হস্তশিল্পসামগ্রী জামদানি শাড়ি, মাটির গহনাসহ আরও অন্য পণ্যসামগ্রী।

পিরামিড

২০১৬ সালের জানুয়ারিতে উদ্বোধন করা হয় পৃথিবীর সপ্তার্শ্চযের অন্যতম মিসরের পিরামিডের আদলে গড়ে তোলা পিরামিড । আটটি পিরামিড ধারাবাহিকভাবে সাজানো রয়েছে। এর ভেতরে সিঁড়ি বেয়ে নিচে নামতে হয়। ভেতরে সংরক্ষিত মমিগুলোর তথ্য ও কাঁচামাল সংগ্রহ করা হয়েছে মিসর ও চীনের বিভিন্ন জাদুঘর থেকে। রয়েছে প্রাচীনকালের রাজা রানীদের পরিধেয় পোশাক-আশাক ও মণিমুক্তা, তাদের ব্যবহৃত বিভিন্ন তৈজসপত্র, অলঙ্কারাদি ও যুদ্ধে ব্যবহৃত বিভিন্ন উপকরণের নমুনা।

banglar pyramid এর ছবির ফলাফল

পাশেই রয়েছে আফ্রিকান ভয়ঙ্কর জীবন্ত প্রাণী আইরল। করা হয়েছে মুক্তিযুদ্ধের স্মৃতি ভাস্করও। এ ছাড়া পাশেই রয়েছে, শুটিং স্পট সেখানে যে কোনো নাটক-সিনেমার সব ধরনের শুটিং করা যায়। আরও রয়েছে, ২৫০ আসনবিশিষ্ট সিনেমা হল ও সেমিনার কক্ষ।

বর্তমানে দেশ-বিদেশ থেকে প্রতিদিন অসংখ্য পর্যটক ভিড় করছেন তাজমহল ও পিরামিড দর্শনের জন্য। প্রতিদিন সকাল ৮টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত খোলা থাকে । জনপ্রতি প্রবেশ ফি ১৫০ টাকা। এখানে রয়েছে নিরাপত্তার সুব্যবস্থা, সম্পূর্ণ অংশ সিসিক্যামেরায় নিয়ন্ত্রিত। তাজমহল ও পিরামিড দেখভাল করার জন্য এর সূচনালগ্ন থেকেই রয়েছেন ইনচার্জ দেওয়ান এলাহী, এসব তথ্য জানালেন তিনিই।

যেভাবে তাজমহলে যাওয়া যাবে

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সোনারগাঁ মদনপুর দিয়ে, এশিয়ান হাইওয়ে থেকে প্রায় ২-৩ কিমি. ভেতরে অথবা ঢাকা-সিলেট মহাসড়কের কাঁচপুর হয়ে রূপগঞ্জের বরপা দিয়েও যাওয়া যেতে পারে। অথবা কুড়িল বিশ্বরোড দিয়ে গাউছিয়া হয়েও যাওয়া যায়।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.