পাবজি, ফ্রি ফায়ারসহ ক্ষতিকর গেম বন্ধে হাইকোর্টের নির্দেশ

পাবজি, ফ্রি ফায়ারসহ ক্ষতিকর গেম বন্ধে হাইকোর্টের নির্দেশ

দেশের অনলাইন প্ল্যাটফর্ম থেকে পাবজি, ফ্রি ফায়ারসহ এ ধরনের ক্ষতিকারক সব গেম তিন মাসের জন্য বন্ধের নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

এ সংক্রান্ত এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো.কামরুল হোসেন মোল্লার ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ সোমবার রুলসহ এ আদেশ দেয়।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী হুমায়ুন কবির পল্লব। রিট আবেদনকারী দুই আইনজীবীর মধ্যে তিনি একজন। অন্যজন হলেন মোহাম্মদ কাউছার।

রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী।

এ আইনজীবী বলেন, দেশের অনলাইন প্ল্যাটফর্ম থেকে পাবজি, ফ্রি ফায়ারসহ এ জাতীয় গেম তিন মাস বন্ধ রাখতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এছাড়া রুল জারি করেছেন।

দেশের অনলাইন প্লাটফর্ম থেকে টিকটক, লাইকি, পাপজিসহ অনলাইন গেম এবং ভিডিও স্ট্রিমিং অ্যাপ বন্ধের নির্দেশ কেন দেওয়া হবে না, জানতে চাওয়া হয়েছে রুলে।

এছাড়া এ ধরনের অনলাইন গেম এবং অনলাইন স্ট্রিমিং অ্যাপ নিয়মিতভাবে পর্যবেক্ষণ, পর্যালোচনা করার জন্য একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি গঠন এবং এ বিষয়ে একটি নীতিমালা তৈরির নির্দেশ কেন দেওয়া হবে না, রুলে তাও জানতে চাওয়া হয়েছে।

আগামী ১০ দিনের মধ্যে বিবাদিদের রুলের জবাব দিতে বলা হয়েছে বলে জানান এই আইনজীবী।

ডাক ও টেলিযোগাযোগ সচিব, বিটিআরসির চেয়ারম্যান, শিক্ষা সচিব, স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, স্বাস্থ্য সচিব এবং পুলিশের মহাপরিদর্শককে রিটে বিবাদি করা হয়েছে।

দেশের শিশু-কিশোর, তরুণ প্রজন্মের মধ্যে এসব গেম ও অনলাইন ভিডিও স্ট্রিমিং অ্যাপের বিরূপ প্রভাব তুলে ধরে গত ১৯ জুন বিবাদিদের কাছে আইনি নোটিস পাঠান সুপ্রিমকোর্টের দুই আইনজীবী।

এসব গেম ও অনলাইন ভিডিও স্ট্রিমিং অ্যাপ দেশের শিশু-কিশোর, তরুণ প্রজন্মের মধ্যে অনলাইন আসক্তি তৈরি করছে। বিনষ্ট হচ্ছে শিক্ষা, সংস্কৃতি, মূল্যবোধ এবং কিশোর-তরুণদের মধ্যে গড়ে উঠছে সহিংস মানসিকতা।

প্রতিকার হিসেবে এসব গেম ও ভিডিও স্ট্রিমিং অ্যাপ বন্ধ বা নিষিদ্ধ করার দাবি জানানো হয় আইনি নোটিসে।

কিন্তু বিবাদিদের কাছ থেকে সাড়া না পেয়ে গত ২৪ জুন হাইকোর্টে রিট আবেদন করেন তারা।

দেশের অনলাইন প্ল্যাটফর্ম থেকে টিকটক, বিগো লাইভ, লাইকি, পাবজির মত গেম এবং ভিডিও স্ট্রিমিং অ্যাপ বন্ধের নির্দেশনা চাওয়ার পশাপাশি রুলের আরজি জানানো হয় রিট আবেদনে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.