পরিবেশবাদী পাঁচ হলিউড তারকা

এবারের বিশ্ব পরিবেশ দিবসে প্রতিপাদ্য রাখা হয়েছে ‘বাস্তুতন্ত্র পুনরুদ্ধার’। পরিবেশ নিয়ে পরিবেশকর্মীরা ছাড়া বিশ্বজুড়ে তারকারাও সরব। লিওনার্দো ডি ক্যাপ্রিও থেকে শুরু করে মার্ক রাফালোসহ হলিউডের অনেক তারকাই সোচ্চার সবুজ পৃথিবী গড়তে। বিশ্ব পরিবেশ দিবসে পরিবেশপ্রেমী পাঁচ তারকাকে নিয়ে থাকল ছোট্ট আয়োজন।

লিওনার্দো ডি ক্যাপ্রিও ও জলবায়ু পরিবর্তনবিষয়ক আন্দোলনে সাড়া জাগানো সুইডেনের কিশোরী কর্মী গ্রেটা থুনবার্গ

লিওনার্দো ডি ক্যাপ্রিও
জলবায়ু পরিবর্তন নিয়ে আন্দোলনে হলিউড অভিনেতা লিওনার্দো ডি ক্যাপ্রিও থাকবেন তালিকার প্রথম দিকে। ২০১৬ সালে ‘রেভেন্যান্ট’ ছবি তাঁকে অস্কার এনে দেয়। এই ছবি তাঁকে উপলব্ধি করায় সবুজ কতটা গুরুত্বপূর্ণ পৃথিবীতে টিকে থাকতে হলে। ২০১৬ সালে তাঁর অস্কার বক্তৃতায় জলবায়ু প্রসঙ্গ তাই উঠে আসে বেশ গুরুত্বসহকারে। ন্যাশনাল জিওগ্রাফিকের সঙ্গে তিনি প্রযোজনা করেন ‘বিফর দ্য ফ্লাড’ নামের প্রামাণ্যচিত্র। এ ছাড়া ১৯৯৮ সালে তিনি লিওনার্দো ডি ক্যাপ্রিও ফাউন্ডেশন গড়ে তোলেন পরিবেশ নিয়ে কাজ করার জন্য।

ব্র্যাড পিট

ব্র্যাড পিট
‘ট্রয়’ ছবিখ্যাত অভিনেতা ব্র্যাড পিটও পরিবেশ সচেতন। ‘মেক ইট রাইট’ নামে অলাভজনক প্রতিষ্ঠান করেছেন পিট। তা ছাড়া তিনি রাজনীতিবীদদের সঙ্গে গ্রিনহাউস পলিসি নিয়ে প্রায়ই আলাপ করেন। জাতীয় পর্যায়ে বিষয়টি নিয়ে আলোচনা তুলেছেন। অ্যাঞ্জেলিনা জোলির সঙ্গে গড়ে তুলেছেন ম্যাডক্স জোলি–পিট ফাউন্ডেশন। এই ফাউন্ডেশন থেকে কম্বোডিয়ার প্রত্যন্ত অঞ্চলের দরিদ্র মানুষকে স্বাস্থ্য, শিক্ষা, কৃষি ইত্যাদি বিষয়ে সহায়তা করেন।

নাটালি পোর্টম্যান

নাটালি পোর্টম্যান
সৌন্দর্য ও অভিনয়, দুই দিক থেকেই জনপ্রিয় হলিউড অভিনেত্রী নাটালি পোর্টম্যান। তাঁর আরেকটি পরিচয়, তিনি পরিবেশবাদী। শুধু তা–ই নয়, পরিবেশ আন্দোলনের জন্য ইএমএ অনগোয়িং কমিটমেন্ট অ্যাওয়ার্ডও পেয়েছেন পরিবেশ আন্দোলনে অবদান রাখার জন্য।

মার্ক রাফালো, ইনসেটে ‘দ্য হাল্ক চরিত্রে রাফালো।

মার্ক রাফালো
অ্যাভেঞ্জার্স সুপারহিরো ‘হাল্ক’–এর গায়ের রং যেমন সবুজ, সেই চরিত্রের অভিনেতা মার্ক রাফালোও সবুজপ্রেমী, মানে পরিবেশবাদী। তিনি ওয়াটার ডিফেন্স নামের একটি সংস্থা গড়ে তোলেন ২০১০ সালে এবং পরিবেশ রক্ষায় রাজনীতিবিদদের সমালোচনা করতেও পিছপা হন না। একটি নিবন্ধে পরিবেশ রক্ষা নিয়ে মজা করে তিনি লিখেছিলেন, ‘আমাদের গ্রহকে বাঁচাতে কোনো সুপারহিরোর মতো শক্তির দরকার নেই।’

শাইলেন উডলি

শাইলেন উডলি
‘বিগ লিটল লাইস’ তারকা পরিবেশবাদী তারকাদের মধ্যে সামনের সারিতে। ‘দ্য ডাইভারজেন্ট’ তারকা শাইলেন উডলি নিজের টুথপেস্ট পরিবেশবান্ধব উপাদান দিয়ে নিজেরাই তৈরি করেন। সমুদ্রের পানিদূষণ নিয়েও তিনি সরব ভূমিকা পালন করেছেন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.