দেয়ালের ভেতরে পাওয়া গেল স্বর্ণমুদ্রাভর্তি বাক্স

প্রতীকী ছবি

ফ্রান্সের প্রত্যন্ত অঞ্চলের একটি পুরোনো ভবন সংস্কারের সময় দেয়ালের ভেতর থেকে কয়েক শ দুর্লভ স্বর্ণমুদ্রা পাওয়া গেছে। ওই স্বর্ণমুদ্রাগুলো চলতি মাসেই নিলামে তোলা হবে বলে জানিয়েছে একটি নিলামকারী সংস্থা। গতকাল বৃহস্পতিবার তারা এ কথা জানায়।

২০১৯ সালে ভবনটি থেকে ২৩৯টি স্বর্ণমুদ্রা উদ্ধার করা হয়। ভবনের মালিক এগুলো বিক্রি করতে নিলামকারী প্রতিষ্ঠানকে জানালে বিষয়টি কিছুদিন আগে প্রথমবারের মতো জানাজানি হয়। এর মধ্যে ফরাসি বিপ্লবের আগে ফরাসি শাসক ত্রয়োদশ ও চতুর্দশ লুইয়ের সময়ের মুদ্রাও রয়েছে। ফ্রান্সের উত্তরাঞ্চলের ব্রিটানি প্রদেশের কুইমপারের ওই প্রাসাদমালিক ভেতরের তিনটি ভবন একত্র করার উদ্যোগ নেন। এ কাজে ভবনমিস্ত্রিদের ডাকা হলে কাজ করতে গিয়ে এ মুদ্রার সন্ধান পাওয়া যায়।

কাজের সময় লোকজন একটি ধাতব বাক্স পান, যেটি স্বর্ণমুদ্রায় পূর্ণ ছিল। ভবনমালিক ফ্রাসোঁয়া মিন বার্তা সংস্থা এএফপিকে বলেন, পাথরবেষ্টিত দেয়ালের মধ্যে বাক্সটি পাওয়া যায়। এর কয়েক দিন পরে কাজ করতে গিয়ে একটি কাঠের বিমের ভেতরে থাকা একটি থলে থেকে আরও কিছু মুদ্রা পাওয়া যায়। নিলামে তোলা এসব প্রাচীন মুদ্রার আনুমানিক মূল্য ধরা হয়েছে আড়াই থেকে তিন লাখ ইউরো। এ অর্থ ভবনমালিক ও সংস্কারকাজে নিয়োজিতদের মধ্যে বণ্টন করা হবে বলে জানা গেছে। এসব মুদ্রার মধ্যে বেশ কিছু ফরাসি লুইয়ের মুদ্রা রয়েছে। যার মধ্যে রয়েছে ১৬৪৬ সাল থেকে চতুর্দশ লুইয়ের সময়ের মুদ্রা। এর একেকটি মুদ্রার মূল্য ১৫ হাজার ইউরো।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.