তামিলনাড়ুতে মাটি খুঁড়ে উদ্ধার করা ওই স্বর্ণমুদ্রায় লেখা, ‘আল্লাহ ছাড়া কোনো উপাস্য নেই’

তামিলনাড়ুতে মাটি খুঁড়ে উদ্ধার করা ওই স্বর্ণমুদ্রায় লেখা, 'আল্লাহ ছাড়া কোনো উপাস্য নেই'

ভারতের তামিলনাড়ুতে মিলেছে ষষ্ঠ শতকের এক স্বর্ণমুদ্রা। রাজ্যের শিবগঙ্গাই জেলার কালাইয়ার কয়েলের কাছে এলানধাক্কারাইয়ে মাটি খুঁড়ে উদ্ধার করা ওই স্বর্ণমুদ্রায় আরবিতে লেখা, আল্লাহ ছাড়া কোনো উপাস্য নেই (দেয়ার ইজ নো গড, বাট গড)।

তামিলনাড়ুর প্রত্নতত্ত্ব বিভাগ জানিয়েছে, মুদ্রাটি  সিরিয়ার শাসকের তৈরি স্বর্ণমুদ্রা হতে পারে। খবর ভারতের মুসলিম মিরর ও যুক্তরাজ্যের ডেইলি মেইল

মাদুরাই শহরতলির অদূরে কিঝাড়ি ও শিবগঙ্গাই জেলার সীমান্তে খননকার্য শুরু হয়েছিল চলতি বছরের ১৯ ফেব্রুয়ারি। লকডাউনের আগে উদ্বোধন করেছিলেন ওই রাজ্যের মুখ্যমন্ত্রী পালানিসামি। লকডাউনের জেরে কাজ বন্ধ থাকলেও আবার তা চালু হয়েছে।

প্রত্নতত্ত্ব বিভাগের এক কর্মী জেমিনি রমেশ বলেছেন, ‘এই মুদ্রা প্রমাণ করে মাদুরাই অঞ্চলে ইসলাম ধর্ম অনেক আগে প্রসার লাভ করেছিল।’ শিক্ষাবিদরা এই এলাকাকে ভাইগাই উপত্যকা সভ্যতার অংশ হিসাবে বর্ণনা করেছেন।

২৩০০ বছর আগের এই সভ্যতার হদিস মেলার পর ২০১৫ সালে এখানে খননকার্য শুরু হয়। মাদুরাইয়ের বাসিন্দা মুহাম্মদ ইউসুফ নামের একজন আইনজীবী বলেছেন, ১৪ শতকে মালিক কাফুরের মাদুরাই জয়ের আগেই ইসলাম পৌঁছেছিল এখানে। আরবের সঙ্গে দক্ষিণ ভারতের বাণিজ্যিক সম্পর্ক ছিল আর পান্ড্য রাজত্ব মুক্তোর জন্য প্রসিদ্ধ ছিল। তার ধারণা, ইসলামের অস্তিত্ব যে এখানে বহু আগে থেকেই ছিল তা খনন চালিয়ে গেলে ক্রমশ প্রকাশিত হবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.