ঢাকায় সৌদি এয়ারলাইন্সের ফ্লাইট বাতিলের সিদ্ধান্ত বেবিচকের

ঢাকায় সৌদি এয়ারলাইন্সের ফ্লাইট বাতিলের সিদ্ধান্ত নিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। সৌদি কতৃর্পক্ষ বাংলাদেশ বিমানকে ফ্লাইট পরিচালনার অনুমতি না দেয়ায় বেবিচক এ সিদ্ধান্ত নিয়েছে। আগামী ১ অক্টোবর থেকে এটি কার্যকর হবে বলে জানা গেছে।

এর আগে ২৩ সেপ্টেম্বর থেকে ঢাকায় পুনরায় ফ্লাইট চালু করবে বলে জানায় সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স। প্রাথমিকভাবে সপ্তাহে দু’টি ফ্লাইট পরিচালনার অনুমতি পায় সংস্থাটি।
রোববার এ সিদ্ধান্ত বাতিল করে বেবিচক। গত বৃহস্পতিবার সৌদি আরবে ফ্লাইট পরিচালনার সিদ্ধান্ত বাতিল করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।
জানা গেছে, করোনা মহামারিতে নিয়মিত ফ্লাইট স্থগিত থাকায় বিপুল সংখ্যক বাংলাদেশি শ্রমিক আটকে থাকার বিষয়টি বিবেচনা করে প্রতি সপ্তাহে দু’টিরও বেশি ফ্লাইট পরিচালনার অনুমতি চেয়েছিল সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স। কিন্তু বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) তাদের সপ্তাহে দু টি ফ্লাইট পরিচালনার অনুমতি দিয়েছিল।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স আগামী ২১ সেপ্টেম্বর থেকে সৌদি আরবের তিন গন্তব্যে ফ্লাইট পরিচালনার শিডিউল ঘোষণা করেছিল। কিন্তু এ সিদ্ধান্তের একদিন পরই বৃহস্পতিবার বিমান জানালো, সৌদি কর্তৃপক্ষ শর্ত সাপেক্ষে বাণিজ্যিক ফ্লাইট পরিচালনার ঘোষণা দিয়েছিল। সে অনুযায়ী বিমান ফ্লাইট পরিচালনার উদ্যোগ গ্রহণ করেছিল। কিন্তু সৌদি কর্তৃপক্ষ এখন পর্যন্ত ফ্লাইট পরিচালনার অনুমতি দেয়নি। সৌদি সরকারের অনুমতি পাওয়ার পর বিমান ফ্লাইট পরিচালনা করবে। পরবর্তী যথা সময়ে ফ্লাইট সংক্রান্ত তথ্য জানিয়ে দেওয়া হবে।

করোনার সংক্রমণ শুরু হলে গত মার্চ মাস থেকে সৌদি আরবের সঙ্গে প্লেন চলাচল বন্ধ হয়ে যায়। করোনা পরিস্থিতি উন্নতি হওয়ায় সৌদি আরব সম্প্রতি আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনার ঘোষণা দিয়েছিল। এরই পরিপ্রেক্ষিতে প্রায় ছয় মাস বন্ধ থাকার পর আগামী ২০ সেপ্টেম্বর থেকে সৌদি আরবে ফ্লাইট পরিচালনার শিডিউল ঘোষণা করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। এর একদিন পরই ফ্লাইট পরিচালনার অনুমতি না পাওয়ার কথা জানালো সংস্থাটি।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.