ঢাকার ইতালি দূতাবাসের সামনে প্রবাসী বাংলাদেশিদের মানববন্ধন

ছুটিসহ নানা জরুরি প্রয়োজনে দেশে এসে করোনায় আটকা পড়েছেন অনেক ইতালি প্রবাসী। ইউরোপের দেশটিতে ফেরার অপেক্ষায় রয়েছেন তারা। তবে তাদের অনেকেরই ভিসার মেয়াদ শেষ।

ভিসার মেয়াদ বৃদ্ধিসহ নানা দাবিতে রোববার (১১ অক্টোবর) ঢাকার গুলশানে ইতালি দূতাবাসের সামনে মানববন্ধন করছেন প্রবাসী বাংলাদেশিরা।

সকালে তারা দূতাবাসের সামনে অবস্থান করে তাদের তাদের দাবিগুলো তুলে ধরেন।

তাদের দাবি হচ্ছে- যাদের ভিসার মেয়াদ শেষ হয়েছে, স্বয়ংক্রিয়ভাবে তার মেয়াদ বৃদ্ধি করা; বাংলাদেশ থেকে ইতালির ফ্লাইট চালু করা; বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ইতালি প্রবাসীদের প্রয়োজনীয় সব ধরনের সহায়তা করা।

প্রবাসীরা জানিয়েছেন, জানুয়ারি-ফেব্রুয়ারি মাসে দেশে ফিরে আটকে পড়ায় তাদের অনেকেই ঋণগ্রস্ত হয়েছেন। দৈনন্দিন খরচ মেটাতে হিমশিম খাচ্ছেন অনেকেই। ইতোমধ্যে তাদের অনেকের ভিসার মেয়াদ শেষ হয়ে গেলেও মেয়াদ বাড়ানোর জন্য কোনো ঘোষণা বা উদ্যোগ নেয়নি ইতালি সরকার। তাই তারা মানববন্ধন করছেন।

করোনাভাইরাস মহামারির কারণে মার্চের তৃতীয় সপ্তাহ থেকে বাংলাদেশে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ ছিল। তবে সে সময়ে ইতালিতে বাংলাদেশ দূতাবাসের সহায়তায় বেশকিছু বিশেষ ফ্লাইটে দেশে ফেরেন ইতালি প্রবাসীরা।

তবে গত ৬ জুলাই বাংলাদেশ থেকে রোমে যাওয়া একটি ফ্লাইটের উল্লেখযোগ্য সংখ্যক যাত্রীর শরীরে করোনা শনাক্ত হওয়ায় বাংলাদেশি প্রবেশে নিষেধাজ্ঞা দেয় ইতালি।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.