ট্রাভেল বাংলাদেশ স্পেশাল জঙ্গলে অ্যাডভেঞ্চারাস ভ্রমণ ও কিছু পরামর্শ

বন-জঙ্গল বেশ রহস্যময় জায়গা। সেই প্রাচীনকাল থেকে জঙ্গল মানুষকে অপার এক রহস্যের হাতছানি দিয়ে আহবান জানিয়ে আসছে। অনেক পর্যটকই জঙ্গলে ভ্রমণ করতেও বেশ পছন্দ করে থাকেন। আর অ্যাডভেঞ্চারপ্রেমীরা পুরোপুরি জঙ্গলের অভিজ্ঞতা নেয়ার জন্য বেশ কিছু রাত সেখানেই কাটান।

প্রকৃতির সাথে নিরবচ্ছিন্ন কিছুটা সময় কাটানোর জন্য জঙ্গল ভ্রমণ এর কোন বিকল্প নেই। তবে জঙ্গল তুলনামূলক একটু বিপদজনক বিভিন্ন হিংস্র প্রাণী-পতঙ্গের জন্য। এজন্য কিছু সতর্কতা মেনে চলা উচিত। চলুন জেনে নেয়া যাক জঙ্গল ভ্রমণের কিছু টিপস সম্পর্কে।

আদ্রতাময় আবহাওয়া

জঙ্গলে আদ্রতা বেশি হওয়ার এখানে আপনি প্রচুর ঘাম অনুভব করবেন। তাই সবসময় শুকনা কাপড় বহন এবং পরিধান করবেন। যেসব কাপড় তাড়াতাড়ি শুকিয়ে যায় অবশ্যই সেগুলিকে প্রাধান্য দিবেন। এছাড়াও জঙ্গলে যখন তখন বৃষ্টি হয়। ফিটিংস জামা এবং লম্বা ক্লোজড ট্রাউজার পরিধান করবেন। মশার কামড় থেকে যতটা সম্ভব নিস্তার পাবেন এতে।

জঙ্গল ভ্রমণ টিপস

লোকাল গাইড ভাড়া করুন

আপনি যতই সাহসী হোন না কেন, লোকাল কোন গাইড ভাড়া করতে কখনোই ভুলবেন না। যে কোন ধরনের বিপদ আসতেই পারে কিংবা পথ হারাতে পারেন। সেসব ক্ষেত্রে একজন গাইড সাথে থাকলে আপনি বেশ নিশ্চিন্ত থাকবেন।

নীরব থাকুন

জঙ্গলে যতটা সম্ভব নীরবতা বজায় রাখুন। এতে আপনার নিজের নিরাপত্তা সুরক্ষিত থাকবে। অহেতুক আওয়াজ করে বন্য প্রাণীদের বিরক্ত করবেন না এবং বিপদ ডেকে নিয়ে আসবেন না।

ফার্স্ট এইড, ভ্যাকসিন এবং পতঙ্গ নাশক ক্রিম-লোশন সঙ্গে রাখা

ফার্স্ট এইডের পাশাপাশি বিভিন্ন পতঙ্গ নাশক ক্রিম-লোশন বা স্প্রে সঙ্গে রাখুন। জঙ্গল ভ্রমণে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এছাড়াও প্রয়োজনীয় কিছু ওষুধ এবং ভ্যাকসিন সঙ্গে রাখুন। এক্ষেত্রে ডাক্তারের পরামর্শ নিতে পারেন।

জঙ্গল ভ্রমণ টিপস

সতর্কতা যন্ত্র সঙ্গেই রাখুন

গ্রুপ কিংবা গাইড থেকে আপনি বিচ্ছিন্ন হতেই পারেন। এত বড় জঙ্গলে খুঁজে বেড়ানো কিন্তু সহজ কোনো কাজ না। তাই সতর্কতা হিসেবে বাঁশি বা কোন যন্ত্র সাথে রাখতে পারেন। ফলে আপনি যেখানেই থাকুন না কেন সহজেই সিগনাল দিতে পারবেন।

প্যাকিং

জঙ্গল ভ্রমণে এটি বেশ গুরুত্বপূর্ণ। আপনার ভ্রমণ অভিজ্ঞতা অনেকটাই নির্ভর করবে আপনি সাথে কি নিচ্ছেন। অনাবশ্যকীয় জিনিস নিয়ে ব্যাগ ভারী করার কোন মানেই হয় না। অবশ্যই অত্যাবশ্যকীয় জিনিসপত্র নিয়ে প্যাক করুন আর জঙ্গল ভ্রমণ উপভোগ করুন।

কালার

আপনার পরিধেয় বস্ত্র, ব্যাগ এবং সবকিছুই লাইট কালার নেয়ার চেষ্টা করুন। বেশী রঙ্গিন কিছু দূর থেকে হিংস্র প্রাণী কিংবা ক্ষতিকর পতঙ্গকে আকৃষ্ট করতে পারে। তাই মার্জিত এবং জঙ্গলের উপযোগী রঙের সমন্বয়ে সব কিছু ব্যবহার করুন।

খাবার

যতটা সম্ভব পানি বেশি করে পান করবেন। সুপেয় পানি সাথেই রাখুন সবসময়। শুকনা খাবার সাথে রাখুন। এছাড়াও সুযোগ পেলে বন থেকে আহরিত নিরাপদ খাবার গ্রহণ করুন।

জঙ্গল ভ্রমণ টিপস

টর্চ এবং চাকু

টর্চ সঙ্গে রাখুন। যদি সম্ভব হয় হেড টর্চ ব্যবহার করুন। এটি আপনার জঙ্গলে ভ্রমণকে আরও সহজ করে তুলবে। এছাড়াও চাকু রাখবেন সবসময়েই। ঝোপ-ঝাড় এড়িয়ে পথ চলতে এটি আপনাকে সাহায্য করবে। এছাড়াও অন্যান্য বিভিন্ন দরকারে আপনার চাকুর প্রয়োজন হবেই।

যথা সম্ভব নিরাপত্তা এবং সতর্কতা বজায় রেখে জঙ্গলে আপনার সময়টি ভালোভাবেই উপভোগ করতে পারবেন। জঙ্গল ভ্রমণ কখনোই মিস করা উচিত নয়। প্রকৃতিকে সবচেয়ে কাছে থেকে দেখার অন্যতম মাধ্যম এই জঙ্গলে ভ্রমণ। তাই সুযোগ পেলে জঙ্গলে ভ্রমণ করে আসতেই পারেন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.