চীনের হুমকিতে ‘ভীত’ যুক্তরাষ্ট্র-ইউরোপ?

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পাম্পেও বলেছেন, চীনা কমিউনিস্ট পার্টির (সিসিপি) হুমকি নিয়ে যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন সংলাপে সম্মত হয়েছে।ব্রাসেলস ফোরামে জার্মান মার্শাল তহবিল নিয়ে আলোচনার সময় তিনি এই মন্তব্য করেন।

পাম্পেও শুক্রবার এ বিষয়ে একটি টুইট করেন। সেখানে তিনি লিখেছেন,‘জার্মান মার্শাল তহবিলের ব্রাসেলস ফোরামের আলোচনা উপভোগ করেছি। আমি আনন্দের সঙ্গে জানাচ্ছি, চীনের কমিউনিস্ট পার্টি আমাদের মূল্যবোধ ও জীবনযাপন নিয়ে যে হুমকির সৃষ্টি করেছে তা মোকাবেলায় যুক্তরাষ্ট্র ও ইইউ সংলাপ শুরু করতে যাচ্ছে।’

এর আগে গত সপ্তাহে, ইউরোপীয় ইউনিয়নের প্রধান কূটনীতিবিদ জোসেপ বোরেল চীনের বিরুদ্ধে একটি ফ্রন্ট গঠনের লক্ষ্যে ইউরোপ ও আমেরিকার মধ্যে আলোচনার আহ্বান জানান।

পাম্পেও বলেন, চীনকে নিয়ে যুক্তরাষ্ট্র-ইইউ সংলাপের জন্য জোসেপ বোরেলের যে প্রস্তাব ছিল তা গৃহীত হয়েছে। চীনের হুমকির বিষয়ে আমাদের যে উদ্বেগ সৃষ্টি হয়েছে তা নিয়ে আলোচনার একটি ক্ষেত্র তৈরি হয়েছে।

ব্রাসেলস ফোরামের বৈঠকে পম্পেও বারবার চীনের কমিউনিস্ট পার্টির হুমকির বিষয়টি উল্লেখ করেন। সেই সঙ্গে ভারতের সাথে চীনের মারাত্মক সীমান্ত সংঘাতসহ পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) উস্কানিমূলক সামরিক পদক্ষেপের কথাও বলেন তিনি।

পাম্পেও বলেন, চীনের কমিউনিস্ট পার্টির হুমকি মার্কিন জনগণের সুরক্ষাকে ঝুঁকির মধ্যে ফেলেছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন গত কয়েক দশকের মধ্যে এই হুমকিকে গুরুত্বের সঙ্গে নিয়েছে বলেও জানান তিনি

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.