চলবে ২৮ আন্তঃনগর ট্রেন, টিকিট শুধু অনলাইনে

ফাইল ছবি

করোনা সংক্রমণ রোধে লকডাউনের কারণে দেড় মাসেরও বেশি বন্ধ থাকার পর সোমবার থেকে চলবে যাত্রীবাহী ট্রেন। প্রথম দিনে ২৮টি আন্তঃনগর এবং ৯টি মেইল ও কমিউটার ট্রেন চলবে। বাকিগুলো পর্যায়ক্রমে চালু হবে। সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মানতে ট্রেনে অর্ধেক আসন খালি রাখা হবে। আন্তঃনগর ট্রেনের টিকিট কাউন্টারে নয়, শুধু অনলাইনে পাওয়া যাবে।

রোববার রেল মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

করোনা সংক্রমণ রোধে গত গত ৫ এপ্রিল থেকে বন্ধ রয়েছে যাত্রীবাহী ট্রেন চলাচল। গত বছরেও লকডাউনে ২৪ মার্চ থেকে ৩০ মে ৬৮ দিন ট্রেন বন্ধ ছিল। এরপর অর্ধেক আসন খালি রেখে ট্রেন চলাচল শুরু হয়। আন্তঃনগরের সব ট্রেন আসন পূর্ণ করে যাত্রী নিয়ে চলা শুরু করে গত সেপ্টেম্বরে। তবে প্রায় ৯০টি মেইল ও লোকাল ট্রেন গত বছরের মার্চ থেকেই বন্ধ রয়েছে। দাঁড়িয়ে যাত্রী পরিবহন বন্ধ রয়েছে আন্তঃনগরে।

রেলের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার সাহাদাত আলী সমকালকে বলেছেন, স্বাস্থ্যবিধি মেনে ট্রেন চলবে। সব যাত্রীকে অবশ্যই মাস্ক পরতে হবে। তবে কেবিনের যাত্রীদের বিছানা বালিশ দেওয়া হবে। ট্রেনে শুধু শুকনো খাবার বিক্রি করা হবে। করোনা পরিস্থিতি উন্নতি হলে এবারও আগের মতো পর্যায়ক্রমে সব ট্রেন চালু হবে। অবনতি হলে পর্যায়ক্রমে বন্ধ করে দেওয়া হবে।

সারাদেশে ১০২টি আন্তঃনগরসহ আড়াই শতাধিক যাত্রীবাহী ট্রেন চলাচলা করে। প্রথম দিনে তার ৩৭টি চালু হচ্ছে। রেল মন্ত্রণালয় জানিয়েছে, চালু হতে যাওয়া আন্তঃনগর ট্রেনগুলো হলো ঢাকা চট্টগ্রাম রুটের ‘সুবর্ণ’ ‘মহানগর গোধূলি’ ‘তূর্ণা’, ‘মহানগর প্রভাতী’, ঢাকা-ময়মনসিংহ-জামালপুর রুটের ‘তিস্তা’ এবং ‘যমুনা’। ঢাকা-কিশোরগঞ্জ রুটের ‘কিশোরগঞ্জ এপপ্রেস’, ঢাকা-ময়মনসিংহ নেত্রকোনা রুটের ‘মোহনগঞ্জ এপপ্রেস’, ঢাকা-নোয়াখালী রুটের ‘উপকুল এপপ্রেস’, ঢাকা-সিলেট রুটের ‘পারাবত’, ‘জয়ন্তিকা’ ‘উপবন’, ময়মনসিংহ-চট্টগ্রাম রুটের ‘বিজয় এপপ্রেস’, চট্টগ্রাম-সিলেট রুটের ‘পাহাড়িকা’ ‘উদয়ন’, ঢাকা থেকে উত্তর ও দক্ষিণবঙ্গের ট্রেন ‘একতা’, ‘দ্রুতযান’ ‘বনলতা’, ‘পদ্মা’ ‘সুন্দরবন’ ‘চিত্রা’, ‘রংপুর’, ‘লালমনি’, ‘নীলসাগর’ চলবে প্রথম দিনে। এছাড়া চলবে ‘রুপসা’, ‘মধুমতি’, ‘তিতুমীর’, ‘সাগরদাড়ী’, ‘ঢালারচর’ এবং ‘টুঙ্গিপাড়া’ এক্সপ্রেস।

প্রথম দিনে ৯ জোড়া মেইল ও কমিউটার চলবে। এগুলো হলো- কর্ণফুলী, সাগরিকা, বলাকা, জামালপুর কমিউটার, ঢাকা কমিউটার, রকেট মেইল, মহানন্দা, পদ্মরাগ ও উত্তরা।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.