কানাডাফেরত বিদেশিদের চীনে প্রবেশে নিষেধাজ্ঞা

কানাডা থেকে আসা বিদেশি নাগরিকদের জন্য অস্থায়ীভিত্তিতে চীনে প্রবেশে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। টরোন্টোতে অবস্থিত চীনা কনস্যুলেট থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়েছে, যদি কোনো চীনা নাগরিক কানাডায় বৈধ আবসিক সুবিধার বৈধ ভিসাধারীও হন তাহলে তার ক্ষেত্রেও এই নিষেধাজ্ঞা কার্যকর হবে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

শনিবার কনস্যুলেট তার ওয়েবসাইটে দেয়া এক বিবৃতিতে বলেছেন, কানাডায় বসবাসকারী সব বিদেশি নাগরিক- যদি বৈধ আবাসিক ও কর্মের অনুমোদন থাকে, যদি তিনি ব্যক্তিগত কাজে কানাডা গিয়ে থাকেন অথবা পরিবারের সদস্যদের সঙ্গে দেখাসাক্ষাতের জন্য অস্থায়ী সময়ের জন্য কানাডা গিয়ে থাকেন, তাহলে তাদের সবার ক্ষেত্রেই চীনে প্রবেশে নিষেধাজ্ঞা থাকবে।  তবে কূটনৈতিক মিশনে অথবা সার্ভিস ভিসা যাদের আছে, এই নিষেধাজ্ঞা তাদের ক্ষেত্রে কার্যকর হবে না।

রয়টার্স লিখেছে, করোনা ভাইরাস নিয়ে উদ্বেগ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষিতে আন্তঃসীমান্ত সফরের ক্ষেত্রে কানাডা বিধিনিষেধ আরোপ করেছে। এ জন্য এমন নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। কানাডায় শনিবার করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন কমপক্ষে ৪২৫৫ জন। এ ছাড়া এই মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত ১৯,৯৪২ জন মারা গেছেন।

এখন বিমানে করে কানাডায় যত যাত্রী যাবেন তাদের সবাইকে বিমানবন্দরে করোনা পরীক্ষা করাতে হবে। নিজস্ব খবরচে তিন দিন হোটেলে কোয়ারেন্টিনে থাকতে হবে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.