লকডাউনে ঘরের কোণে থাকুক এক টুকরো সবুজ ভালোবাসা

ঘরের শোভাবর্ধন করে এসব গাছ।

অনেকেই ঘরে একটু সবুজ রাখতে চায়। ইন্ডোরের পরিবেশ এতে দেখতে সুন্দর লাগে সেই সঙ্গে চোখে আরাম পাওয়া যায়। তাছাড়া লকলকডাউনের কারণে এখন দিনের বেশিরভাগ সময় কাটে ঘরের মধ্যেই। তার ওপর ওয়ার্ক ফ্রম হোমের জন্য রোজ স্ট্রেস বাড়ছে দ্বিগুণ পরিমাণ। মুডের আপ-ডাউন তো লেগেই রয়েছে। এ অবস্থায় মনকে ভাল রাখা সত্যিই খুব কঠিন হয়ে পড়ছে।

তাই মনোবিদরা বলছেন, মনকে ভাল রাখার নানা উপায় বের করুন। কাজের বাইরেও ব্যস্ত হয়ে থাকুন মন ভাল রাখতে। আর এ ব্যাপারে গাছের সঙ্গে বন্ধুত্ব করাটা ভাল থাকার খুব সহজ পদ্ধতি। আর এই বন্ধুত্ব তো ঘরের ভিতর থেকেই হতে পারে।

আজকাল অনেকেই তাদের ছোট্ট-মাঝারি ফ্ল্যাটে দুধের স্বাদ ঘোলে মেটাতে ঘরের মধ্যেই বড়জোর এক চিলতে বারান্দাতে বাগান তৈরি করছেন। কেউ কেউ আবার জানলার পাশেই নানা পদ্ধতিতে গাছ লাগিয়ে শোভা বাড়িয়ে তুলছেন ঘরের। তবে ঘরে রাখা গাছের যত্নের দিকে একটু বেশিই নজর দেওয়ার প্রয়োজন। আলো-জলের বিষয়টি মাথায় রাখতে হবে সবার আগে।

১) নিয়মিত টব পরিষ্কার করুন। শুকনো পাতা টবে জমতে দেবেন না।
২) রোজ জল দেবেন না। বরং একদিনে বাদে একদিন জল দিন ঘরের গাছে।
৩) মাঝে মধ্যে গাছের ডালপালা ছেঁটে দিন। এতে গাছের গোড়া যেমন শক্ত হবে, বাড়বেও দ্রুত। সপ্তাহে একবার অল্প করে কাঁচা দুধ গাছের গোড়ায় দিলে গাছের গোড়া হবে শক্ত।
৪) জলে কাপড় ভিজিয়ে মাঝে মধ্যে পরিষ্কার করুন গাছের পাতা। কিংবা কাঁচা দুধ তুলোতে ভিজিয়ে গাছের পাতা মুছে দিন। এই উপায়ে তরতাজা থাকবে গাছ।
৫) লক্ষ্য রাখুন গাছের টবে যেন পোকামাকড় না আসে। কাঁচা দুধের মধ্য়ে কিছুটা হলুদ মিশিয়ে গাছের গোড়ায় দিয়ে দিন এতে, পোকামাকড় হবে না।