এভারেস্টে নেপালি পর্বতারোহীদের প্রবেশে চীনের নিষেধাজ্ঞা

এভারেস্টে নেপালি পর্বতারোহীদের প্রবেশে চীনের নিষেধাজ্ঞা

নেপালে মহামারি করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। এমতাবস্থায় সতর্কতা হিসেবে বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টে নেপালি অভিযাত্রীদের প্রবেশ স্থগিত করেছে চীন।

করোনাভাইরাসের কারণে গত বছর নেপাল ও চীন উভয় দেশ থেকেই মাউন্ট এভারেস্টে ওঠায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। কিন্তু এ বছর ভাইরাসটির সংক্রমণ কিছুটা কমে আসায় সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। ফলে চীন থেকে সর্বোচ্চ শৃঙ্গে উঠার জন্য ৩৮ জন চীনা নাগরিককে অনুমতি দেওয়া হয়েছে এবং নেপাল থেকে এ সংখ্যাটা ৪০৮ জন। এবার সেটিও বাতিল করা হলো।

সম্প্রতি নেপালে বেশ কয়েকজন পর্বতারোহীকে এভারেস্টের বেজক্যাম্প থেকে নামিয়ে আনার পরে তাদের শরীরে কোভিড-১৯ শনাক্ত করা হয়। মূলত এরপর থেকেই কঠোর অবস্থানে যায় চীন। তখন তারা বলেছিল, নেপাল অংশের থেকে নিজেদের আলাদা করতে মাউন্ট এভারেস্টে বিভক্তি লাইন তৈরি করা হবে। যদিও কীভাবে সেটা তৈরি করা হবে সে সম্পর্কে কোনো ধারণা দেওয়া হয়নি।

চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়ার বরাত দিয়ে এপি নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, গত ১৪ মে চীনের জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন অব স্পোর্টস এক নোটিশে এই সিদ্ধান্তের কথা জানিয়েছে। এমন পদক্ষেপের মাধ্যমে মহামারি মোকাবিলায় চীনের বাড়তি সাবধানতা অবলম্বনই যেন প্রতিফলিত হলো।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.