এবার বাংলাতেও অনুবাদ করা হবে পবিত্র হজের খুতবা

মুসলমানদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব এবং ধর্মীয় উপাসনা হলো পবিত্র হজ। প্রতিবছরই আরাফার ময়দানে ৯ ই জ্বিলহজ আরবি ভাষায় হজের খুতবা দেওয়া হয়ে থাকে।

তবে এইতো গত বছর পাঁচটি ভাষায় এই হজের খুতবা অনুবাদ করা হয়েছিল। এবছর খুতবা নিয়ে পাওয়া গেল আরও একটি সুখবর; সৌদি গণমাধ্যম সৌদি গজেট ও গালফ নিউজ জানায়, এবছর যুক্ত হচ্ছে আরও ৫টি নতুন ভাষা।

গ্র্যান্ড মসজিদ ও মসজিদে নববীর চেয়ারম্যান অব জেনারেল অ্যাফেয়ার্সের চেয়ারম্যান ড. আব্দুল রহমান বিন আব্দুলাজিজ আল সুদাইস এই তথ্য জানিয়েছেন।  আরবির বাইরে যে ১০টি ভাষায় হজ খুতবা দেয়া হবে সেগুলো হলোঃ- বাংলা, ইংরেজি, মালয়, উর্দু, ফার্সি, ফেঞ্চ, ম্যান্দারিন, তুর্কি, রুশ ও হাবশি।  

এবার  ২২ জুলাই জিলহজ মাসের প্রথমদিন এ বছরের হজের আনুষ্ঠানিকতা শুরু হবে। এতে সৌদি আরবে বসবাসরত বিভিন্ন দেশের ১০ হাজার মুসল্লি অংশ নিতে পারবেন। মহামারি করোনা ভাইরাসের সংক্রমণরোধে সৌদি আরবের সিদ্ধান্তে এ বছর সীমিত আকারে হজ অনুষ্ঠিত হচ্ছে।

ইতিমধ্যে সৌদি সরকারের পক্ষ থেকে যেসকল স্থানে হাজিরা অবস্থান নেন, সে সব জায়গা প্রস্তুত রাখা হয়েছে। সৌদি সরকার অনলাইনে নিবন্ধনের মাধ্যমে এ বছরে হজের প্রক্রিয়া সম্পন্ন করেছেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.